Monday, June 20, 2016

Materia Medica: Sepia-2

Dr. Muhammad Foizullah Masum

সিপিয়ার রোগী মনে করে তার জরায়ু সহ পেটের নাডিভুডি বেরিয়ে যাবে তাই সব সময় পায়ের উপর পা তুলে বসেI Sepia is a very useful remedy for relief of irritability. Sepia helps to rebalance the body following overwork, exhaustion, trauma, illness. Sepia is a great remedy for seasonal affective disorder - SAD symptoms. সিপিয়া খুবই অশ্রুপুর্ণ সবসময় কাদতে চায়, এমনকি লক্ষণ বর্ণনার সময়ও কাদে।
লক্ষন বর্ণনায় কাঁদে - আর কি কি ঔষধ? (Pulsatila, Sepia, Kali. carb, Medo,) এবং কিভাবে সিপিয়ার সাথে তাদের পার্থক্য করবো? অধিকাংশ সিপিয়ার রোগীর মুখে মেচতা বা কালো দাগ থাকে। ঔষধ মেচতার জন্য ভাল কাজ করে
মেডোরিনামের রোগী ডাক্তারের কাছে সহানুভূতি পাওয়ার জন্য কাঁদে। যাতে করে তাকে ভাল করে দেখেন।পালসের রোগী রোগের বর্ননা দিয়ে মনের দু: হাল্কা হয় সে জন্য কাঁদতে পছন্দ করে। সিপিয়ার রোগী মনে কষ্ট থাকে, সেই সাথে হতাশা নিরাশা থাকে, সে কারনে বর্ণনা করতে কাঁদে। আমার ব্যাখ্যাটা ভুল হলে সংশোধন করে দেবেন প্লিজ। আমি আমার চিন্তা থেকে ব্যাখ্যা করলাম।
মুখে মেচতার দাগ এটাকে রোগ না ধরে, লক্ষণ ধরলে ভুল হবেনা। কারন সবার কথা বলা হয়নি। তাছাড়া এটা ঔষধের একক লক্ষণ নয়। এটা মানষিক লক্ষণ নয়, তাই অন্যান্য লক্ষণ দেখা দরকার। (Shahin খুবই গুরুত্বপূর্ণ একটি লক্ষণ বলেছেন মাছুম ভাই। পেছনে দেখলেই আন্দাজ করা যায়, একেবারে সব সমান।)
রোগী চিকিতসায় মানষিক শাররীক লক্ষণ দুটোর উপরই গুরুত্ব দিতে হবে। কোনটাকে অবহেলা করা উচিত হবে না। গিয়াস উদ্দীন নামে ফেসবুকে বহুলোক আছে। কিন্তু যদি বলা হয় উনার মাথায় টুপি আছে। ওনাকে চিনতে আরো সহজ হলো, ওনার প্রোফাইল চেক করলে অধিকাংশ সময় ডাক্তারি বিষয়ে লিখা দেখবেন। এবার আরো সহজ হলো। শুধু মাত্র গিয়াস উদ্দিন দেখে যে কোন একজনকে ফেন্ড বানালে হবেনা। অন্যান্য লক্ষণ দেখে শিউর হতে হবে - কোন গিয়াস উদ্দিন আসল গিয়াস উদ্দিন।
ঠিক সে রকম রোগের কথা বলতে বলতে কাঁদে - mind crying when talking about disease. কথা ধরে মেডোরিনাম দিলে হবে না। অন্যান্য লক্ষণ দেখে সিপিয়ার রোগী সনাক্ত করতে হবে। শাররীক লক্ষণ গুলো তেমনই কিছু সহায়ক লক্ষণ।( Pulsatila, Sepia,Kali. carb, Medo).
গুগল সার্সে যদি গিয়াস উদ্দীন নামে শুধু একজন হয়, তাহলে অবশ্যই আমি ওনাকেই গিয়াস উদ্দীন ভাববো। আর যদি অধিক হয় তখন আমাকে আনুসাঙ্গীক লক্ষণ দেখতে হবে। 

No comments:

Post a Comment