Monday, June 20, 2016

Materia Medica: Sepia-8

Dr. Habibur Rahman

যে সকল মেয়েদের জরায়ু সমস্যা বা লিউকোরিয়া সমস্যার কারনে মুখে মেছতার দাগ পরে তাদের জন্য সিপিয়া ভাল কাজ করে। যাদের আচিল শক্ত খাজকাটা খাজকাটা মানসিক ভাবে চপল প্রকৃতির তাদের জন্য সিপিয়া ভাল কাজ করে।
*
সিপিয়কে সাধারণত মহিলা ঔষধ বলা হয়ে থাকে। * যেমন নাক্স কে বলা হয় পুরুষ ঔষধ। * সিপিয়া বেশিরভাগ ক্ষেত্রেই মহিলা ধাত্রীবিদ্যায় কাজে লেগে থাকে। * সিপিয়ার রোগীরা সাধারণত শুকনা, পাতলা চর্বিহীন হয়ে থাকে। * সিপিয়াতে কাল্পনিক ভয় থাকে। সে কল্পনায় ভয়ের কিছু দেখে। Rubric MIND-FEAR-complaints, of imaginary MIND-FEAR- imaginary- things, of.
সিপিয়ার রোগীরা মানসিকভাবে ভিতু হয়ে থাকে। তারা প্রতিবাদ করতে পারে না। মনের বিরুদ্ধে অনিচ্ছা সত্বেও কাজ করে থাকে। এদেরকে কোন কিছুর বা কাজের প্রকৃত অবস্থা বুঝাতে গেলে এরা যন্ত্রণা/বেদনা মোথিত হয়ে যায়। এদের জন্য উপকারি কোন খাবার বা কাজ করার কথা বললে এরা সেসব খাবার খায় বা কাজ করে মনের বিরুদ্ধে এবং সেসময় তারা মানষিকভাবে বেদনা মোথিত হয়। এদের রুব্রিক হলো MIND-cowardice MIND-ANGUISH-eating-during MIND-ANGUISH-eating-after সিপিয়ার রোগীরা সংগ্রাম / প্রতিবাদের জৌলুস হারিয়ে ফেলে। MIND - ELEGANCE - want of elegance.

Dr. Zakaria Habib

সিপিয়া অকাল প্রসবের প্রবণতা দূর করে। যখন ঋতুস্রাব পুন: প্রতিষ্ঠিত হওয়া প্রয়োজন অর্থা শিশু যখন আর দুধ খায় না তখন সিপিয়ার প্রয়োজন হয়। কখনো হয়ত এমন হলো যে শিশু মারা গেল এবং ঋতুস্রাব পুনরায় আসা উচিত কিন্তু এলো না, সাথে মায়ের শরীর ক্রমশ খারাপ হতে শুরু করলো, তিনি শুকিয়ে গেলেন, অবস্থায় সিপিয়া ঋতুস্রাব পুন:প্রতিষ্ঠিত করবে। হোমিওপ্যাথি চিকিৎসক দ্বারা কুচিকিৎসত রোগীদের প্রায় সিপিয়া সুশৃঙ্খল অবস্থায় এনে দিতে পারে। সিপিয়া সন্ধ্যায় প্রয়োগ করতে হয় কারণ যদি সকালে প্রয়োগ করা হয়, এটা যথেষ্ট বৃদ্ধি সৃষ্টি করে তাতে রোগী সারাদিন অস্থিরতা বোধ করতে থাকে। শৈশবকালীন (নির্দিষ্ট বয়সের পর) শয্যা মূত্রের ইতিহাস সিপিয়া নির্দেশক একটি ভালো লক্ষণ।* * খুব প্রয়োজনীয় ওষুধের কথা উল্লেখ করেছেন স্যার মহিলাদের ইনফারটিলিটির ক্ষেত্রে সবকিছুতে অত্যন্ত উদাসীন এবং আগ্রহহীন। নিজের কাজ এবং পরিবারের প্রতি বিতৃষ্ণা। নিজের পরিবারের প্রতি প্রবল উদাসীনতা ভালোবাসার মানুষদের প্রতি। সিপিয়া রোগীকে চিকিৎসকের চেম্বারে প্রবেশের সাথে চেনা যাবে। সে এক পা আরেক পায়ের উপর আড়াআড়ি দিয়ে বসবে। ছোট ছোট শিশু মেয়েদের সাদা স্রাবে সিপিয়াকে চিন্তা করতে হবে। পাতলা শীর্ণ দেহ, কোষ্ঠবদ্ধধাত, সাদা স্রাব, মুখে ম্যাচতা দাগ-সিপিয়া নারীগণ শুধু শুধু মুখে বিভিন্ন ক্রিম মাখে ম্যাচতা দাগ দূর করার জন্য আমাদের কত সুন্দর সুন্দর ওষুধ রয়েছে সে দাগ দূর করার জন্য- সিপিয়া, আর্সেনিক, গ্রাফাইটিস, সোরিনাম, সালফার, নেট্টাম মিউর, থুজা। সাথে সাথে শীতলতা বা সেক্সুয়াল ফাংশনে অনীহা, জর্জ ভিথুলকাস সিপিয়া বর্ণনায় নতুন ধারণা জন্ম দিয়েছেন। তিনি বলছেন Stasis হচ্ছে সিপিয়ার মূলকথা। বাংলা অর্থ হচ্ছে দেহের রক্ত সংবহন বা অন্যান্য তরল পদার্থের গতিরোধ বা "নিশ্চলতা" যেমন- যৌন আকাঙ্ক্ষা কম, ব্রেস্টে মাংস নেই, হিপে মাংস নেই, যেনো লম্বা সরল রেখা। নেট্টাম মিউরের মত সান্ত্বণায় বৃদ্ধি I হাটু গেড়ে বসলে বৃদ্ধি সিপিয়া একমাত্র ওষুধ I এক ভাই লিখেছেন চোখের পাতার পক্ষাঘাত আসলে পক্ষাঘাত হবে না, হবে চোখের পাতার পতন অর্থা Dr. Nash যেভাবে বলেছেন, There are three remedies that have prominently drooping eyelids-causticum, gelsemium and sepia. সর্বশেষ সিপিয়ার সম্বন্ধে বলতে চাই- অনেক ওষুধ আমরা রোগীর দৈহিক গড়ন দেখে ওষুধ নির্বাচন করি। যেমন- ক্যালকেরিয়া, গ্রাফাইটিস, এনটিম ক্রুড, ক্যাপসিকাম তদ্রুপ সিপিয়াকে নির্বাচন করতে হবে তার দৈহিক গড়ন দেখে। সিপিয়ার সব কিছুতে কমতি। তার বুকে গোশত কম, পাছায় গোশত কম, তার মাসিক কম, তার ভালোবাসার আকাঙ্ক্ষা কম, তার পায়খানা কম অর্থা কোষ্ঠবদ্ধতার ধাত, তার মাতৃত্ব ধরে রাখার ক্ষমতা কম; সাত মাসে গর্ভপাত হয়ে যায়, তার পিপাসা কম- এক কথায় সবকিছুতে তার কম কম।ৱ খাবারের গন্ধে বমির ভাব হয়-Ars, coculas,colchicum, sepia.****** নিচের ঠোঁটের মাঝ বরাবর ফাটল-Nat mur, sepia, drosera***. উদরে কিছু গড়িয়ে চলার অনুভূতি, যেন সেখানে জীবন্ত কিছু - Thuja, sepia, crocus.*** রাতে ঘুমের মধ্যে হাত ঘামা- calcarea, merc sol, ***sepia, silicea. চোখের সামনে আগুনের ঝলক, কালো বিন্দু, রং জড়ানো আঁকাবাঁকা রেখা- Nat Mur, grap, sepia. দেহের ভাজে ভাজে হেজে যাওয়া সিপিয়া নির্দেশ করে। দুই স্ক্যাপুলার মাঝখানে বরফ ঠাণ্ডা হাত রয়েছে।
অসাধারণ একটি ঘটনা থেকে ডা. হ্যানিম্যান সিপিয়া পরীক্ষা শুরু করেন- হ্যানিম্যানের এক চিত্রকর বন্ধু ছিলেন তিনি এমন অসুস্থ হয়ে পড়লেন যে আর কাজ করতে পারছিলেন না। হ্যানিম্যানের অতি সতর্ক চিকিৎসা চিকিৎসাতেও তার কোনো উপকার হচ্ছিল না। একদিন সে বন্ধুর স্টুডিওতে গিয়ে হ্যানিম্যান দেখলেন, তিনি এক ধরণের কালো তরল পদার্থ ব্যবহার করছেন যা সিপিয়া থেকে প্রস্তুত করা, আরো খেয়াল করলেন যে, তিনি বারবার তার তুলি কালো পদার্থে ভিজাচ্ছেন আবার তা ঠোঁটে লাগিয়ে থুথু দিয়ে ভিজাচ্ছেন, হ্যানিম্যানের মনে এক ঝলক খেলে গেল, বস্তুটিই তার অসুস্থতার কারণ। ধারণাটি তিনি চিত্রকর বন্ধুটিকে জানালেন, কিন্তু তার ঘোষণা হলো, সিপিয়া নির্বিঘ্ন। যাই হোক হ্যানিম্যানের পরামর্শে তিনি অভ্যাসটি বাদ দিলেন। অল্প দিনের মধ্যেই শিল্পীর অসুস্থতা কমে এল। এরপর থেকেই ডা. হ্যানিম্যান সিপিয়া পরীক্ষা শুরু করেন। ফলে আমরা পেলাম অসাধারণ এই সিপিয়া ওষুধটি

Dr Anowar Hossin

জরায়ুর স্হানচ্যুতি বহির্নিগমন অনুভূতিতে অতিশয় ব্যাকুল হইয়া উঠে অনেক সময় জরায়ুটি বাহির হয়ে পড়ে লিলিয়াম টিগ. মিউরেক্স, হেলোনিয়াস. নেট্রাম কার্ব মিউর,পালসেটিলা, ক্রিয়োজট ,ষ্ট্যানাম এবং সালফারের মধ্যেও প্রকার অবস্হা আছে সিপিয়াকে রজকিণীর ঔষধ বলিয়া অভিহিত করা হয় কেননা ইহার রোগলক্ষন সমূহ রাসটক্স কালকেরিয়া কার্বের ন্যায় জলের সংস্পর্শে বৃদ্ধি পায় ঠান্ডা বাতাস সহ্য করতে পারেনা যাহা হোক সিপিয়া মুলত শীতকাতর

Dr Rahmatullah Sorkar.

Sepia
পিছন দিক থেকে দেখতে অনেকটা পুরুষের মত।তার দেহে সেক্সুয়েল পরিপূর্ণতা আসেনা।সংসারে উদাসীন।যোনি পথ দিয়ে সব কিছু বের হয়ে যাবে এমন অনুভূতি যার জন্য পায়ের উপর পা দিয়ে বসে।ক্রন্দনশীল অযথাই কাঁদে উদরে শূর্ণতাবোধ, মলদ্বারে পূর্ণতাবোধ

Dr Babor Ali

Sepia: skin disese sorirer dan, bam dudikei aki jaigai jemon du hater konui ba du axila ba du kadhei, ba abdomen-er du saidei hote pare. Mukher upor Mesta bises kore du galei same position-a hole sepia upkari. Otirikto cosmetic use korar jonno Mesta porle Bovista upokari.


No comments:

Post a Comment